1. [email protected] : admins :
  2. [email protected] : Kanon Badsha : Kanon Badsha
  3. [email protected] : Nayeem Sajal : Nayeem Sajal
  4. [email protected] : News Editir : News Editir
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কায়েস আরজু-শিরিন শিলা “গবেট” আজ থেকে সড়ক বন্ধ করে বিশৃঙ্খলা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি প্রশ্নফাঁসকাণ্ডে ফেসে যাচ্ছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা, হারাতে পারেন চাকরি সালমান রাজের ‘বধুরে’ গানে হান্নান শাহ-এস কে মাহি সোনাইমুড়ী প্রেসক্লাবে সদস্যদের সাথে ঢাকার বার্তার চেয়ারম্যানের মতবিনিময় সভা অনুষ্ঠিত হাসপাতালে ভর্তি অভিনেত্রী সেঁজুতি খন্দকার কুখ্যাত মাদক ব্যবসায়ী জাহাঙ্গীর আলম ও তার সহযোগী জাকির হোসেন’কে গ্রেফতার করেছে র‍্যাব-৩ অনুমতি ছাড়াই বিদেশে প্রদর্শিত হচ্ছে ‘তুফান’ ফ্রান্সে সম্মাননা পেলেন তারকা দম্পতি অনন্ত-বর্ষা বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি কর্মসূচি আজ

ঝুঁকিপূর্ণ সেতুতে শঙ্কা নিয়ে পারাপার নাজেহাল নিয়ামতি বাসী ব্রিজ সংস্কারের দাবি নিয়ামতি বাসীর!

  • আপডেট সময় রবিবার, ২৩ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:- বাকেরগঞ্জ একটি ঐতিহ্য বাহী উপজেলা, বাকেরগঞ্জ কে চিনেনা এমন মানুষ এই বাংলায় খুব কম আছে । এই উপজেলার একটি অতি জনবহুল ইউনিয়ন ১৪নং নিয়ামতি ।

উক্ত ইউনিয়ন এর ৭নং ওয়ার্ড চামটা (খাস মহেশপুর) শেষ সীমানা এবং পার্শ্ববর্তী উপজেলা বেতাগী এর ১নং বিবিচিনি ইউনিয়নের ডিসিরহাট নামক গ্রাম এর মাঝখান দিয়ে আশরাফ আলী হাওলাদার বাড়ির সামনে বয়ে চলা ছোট খালের উপর একটা ব্রিজ ,যা দুই গ্রাম এর মধ্য সংযোগ রক্ষা করে । স্কুল ,কলেজ , বাজার ইত্যাদি নানা কারনে মানুষ এই খাল পার হয় ।

প্রতিদিন কমপক্ষে ৫-৭ হাজার মানুষ এই ব্রিজ ব্যবহার করেন । দুঃখের বিষয় স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০১ সালের নভেম্বর মাসে লোহার কাঠামোর ওপর কংক্রিটের স্লাব দিয়ে প্রায় ২০ মিটার দৈর্ঘ্যের সেতুটি নির্মাণ করে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং ২০০৭ সালের নভেম্বর মাসে ভেঙ্গে ব্রিজ টি সম্পূর্ণ রুপে ব্যবহারের অনুপযোগী হয়ে পরে । দুই গ্রামের বাসিন্দারা নিজ উদ্যগে নিজ অর্থায়নে তাৎক্ষণিক ভাবে বাঁশের সাকো তৈরি করে চলাচলের ব্যবস্থা করেন । সেই থেকে আজ পর্যন্ত ব্রিজ এর বদলে সাকো দিয়া মানুষ খাল পারাপার করছে যা ঝুঁকিপূর্ণ এবং সম্পূর্ণ অমানবিক । বিশেষ করে শিশু এবং বয়স্ক মানুষদের জন্য, ব্রিজ টি এখন যেন মরন ফাঁদ ।

প্রথম শ্রেনীর নিরপেক্ষ জাতীয় বার্তা সংস্থা ’’বাংলাদেশ নিউজ সিন্ডিকেট (বিএনএ) ’’ এর একটি টিম সরেজমিনে গিয়ে দেখা গেছে, সেতুর লোহার পিলারগুলো দেবে গেছে, দুয়েকটি হেলেও পড়েছে। এ ছাড়া পিলার ও রেলিংয়ে মরিচা ধরে জারাজীর্ণ হয়ে পড়েছে। সেতুর ওপরের অধিকাংশ কংক্রিটের স্লাব ভেঙে মরিচা ধরা রড বের হয়ে গেছে। অবস্থা এমন হয়েছে সেতুর ওপর দিয়ে হেঁটে চলাচল করাই মুশকিল, যানবাহন তো দূরের কথা। স্থানীয়রা জানিয়েছে, সেতুর উত্তর পাড়ে মহেশপুর কমিউনিটি ক্লিনিক, ডোরখালী দাখিল মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। আর দক্ষিণ পাশে ডিসির বাজার ও বেগম লুৎফুন্নেছা ব্রিট মেমোরিয়াল স্কুল। এসব প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থীকে প্রতিদিন ঝুঁকি নিয়ে এ সেতু পার হতে হয়। কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে আসা রোগীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। সেতু পারাপারে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় প্রসূতি ও তার স্বজনদের। কৃষকসহ স্থানীয়রা বাজারে পণ্য আনা-নেওয়া করতে সমস্যায় পড়েন। ব্যবসায়ীরাও তাদের মালামাল নিয়ে ঝুঁকি নিয়ে পারাপার হয়ে থাকেন।

এবিষয় স্থানীয় বাসিন্দারা জানান আজ ২০২৩ সাল ১৬ বছর ২ যুগ হতে চলল । এমপি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান , মেম্বর , কত নেতা এলেন আর গেলেন এবং দিলেন ওয়াদা । কিন্তু সামান্য একটা খালের উপর ব্রিজ এখনও সংস্কার করা গেল না কিংবা করতে পারলেন না ওনারা । ভোট চাওয়ার সময় ওয়াদা ঠিকই করেন কিন্তু ভুলে যান । যে জাতি এত বৃহৎ প্রজেক্ট পদ্মা সেতু নিজ অর্থে করতে পারে ,সেই জাতি এই ছোট্ট একটা ব্রিজ সংস্কার করতে পারবে না , এটা বিশ্বাস করা কি সম্ভব ? চামটা ও ডিসিরহাট দুই গ্রাম মিলে প্রায় ৬০ হাজার মানুষের বসবাস ।সামনে আসছে জাতীয় সংসদ নির্বাচন । এলাকার নেতারা ভোট চাইতে আসবেন নিশ্চয় । কিন্তু কোন মুখে আসবেন ? আপনাদের কি একটু লজ্জা করবে না ? আমরা খুব ভাল ভাবে বুঝে গেছি আপনাদের দারা এই সমস্য সমাধান করা সম্ভব নয় । কিন্তু বঙ্গবন্ধু কন্যা মানবতার মা জননেত্রি শেখ হাসিনার প্রতি আমাদের রয়েছে অবিচল আস্থা এবং ভালবাসা । অবহেলিত গ্রাম এর শিশু বয়স্ক মানুষ এবং সর্বোপরি সাধারন জনগনের দুঃখ দুর্দশা লাঘবে মাননীয় প্রধান মন্ত্রি এবং আপনার সুযোগ্য মাননীয় যোগাযোগ মন্ত্রি মহাদয় সহ সংশ্লিষ্ট সকলের সদয় দৃষ্টি আকর্ষণ করছে এলাকা বাসী ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2023 Somoyexpress.News
Theme Customized By BreakingNews