1. [email protected] : admins :
  2. [email protected] : Kanon Badsha : Kanon Badsha
  3. [email protected] : Nayeem Sajal : Nayeem Sajal
  4. [email protected] : News Editir : News Editir
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিপুল পরিমান বিদেশী মদসহ এক মাদককারবারী’কে গ্রেফতার করেছে দাগনভূঁঞা থানা পুলিশ দিয়াবাড়ির গরুর হাট প্রবেশ পথে ভূয়া স্টিকার লাগিয়ে পিকআপ ড্রাইবারদের চাঁদাবাজির ঘটনায় গ্রেফতার: ৪ কোরবানির পশু চাহিদার চেয়ে বেশি, দাম চড়া আ.লীগ নেতা গ্যাস বাবুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি কোকাকোলা বিজ্ঞাপন-অমি নয়, বিজ্ঞাপনটি নির্মাণ করেছেন অভিনেতা জীবন নিজেই! চিত্রনায়িকা সুনেত্রা আর নেই রাজ মাল্টি মিডিয়ার ব্যানারে ঈদে আসছে নজরুল রাজের একক নাটক ‘রাইটার’ প্রদর্শক সমিতির নেতাদের সামনে লাঞ্ছিত হল মালিক আওয়ামীলীগের তথ্য ও গবেষনা উপ -কমিটির সদস্য হলেন সাইফুল ইসলাম ভুইয়া অশ্রু আনকাট ছাড়পত্র পেল ইকবালের ‘রিভেঞ্জ’

সর্বজনীন পেনশন শেষ বয়সে কেউ যেন পরিবারের কাছে বোঝা না হয়: প্রধানমন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩

খান মেহেদী:- দিনটি ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কর্মজীবন শেষে প্রবীণ জীবনে কেউ যেন পরিবারের ওপর বোঝা না হয় সে জন্যই এই পেনশন চালু করা হয়েছে। সাধারণ মানুষের সুরক্ষায় দেশের ইতিহাসে প্রথম চালু হল সর্বজনীন পেনশন স্কিম।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বলেন, পেনশন ব্যবস্থা চালু হলে কাউকে আর সরকারি বিভিন্ন ভাতার ওপর নির্ভর করতে হবে না। নিজের আয়েই চলবে। কমবে মানুষে মানুষে সামাজিক বৈষম্য।

প্রধানমন্ত্রী বলেন, এই পেনশন স্কিম চালুর মাধ্যমে আওয়ামী লীগ সরকারই আবারও অঙ্গীকার বাস্তবায়নের প্রমাণ দিয়েছে। মোট ৬টি পেনশন স্কিমের মধ্যে আজ চালু হল প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে ৪টি স্কিম। বাকি ২ টি পরবর্তীতে চালু কর হবে। সরকারি চাকরিজীবীদের পেনশন ব্যবস্থা থাকায় তারা এই সর্বজনীন স্কিমের আওতাভুক্ত নয়। দেশের সমগ্র মানুষের জীবন মান উন্নয়নে দীর্ঘদিন ধরে এই পেনশন স্কিম নিয়ে কীভাবে পরিকল্পনা করে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আজ এর উদ্বোধন করলেন সেই ইতিহাস তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী গণভবন থেকে গোপালগঞ্জ, বাগেরহাট, রংপুর জেলা এবং সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হোন। প্রাথমিকভাবে কিস্তি আদায় শুরু হচ্ছে দেশের আট জেলায়।

পর্যায়ক্রমে সব জেলার ১৮ থেকে ৫০ বছর বয়সীরা এর অন্তর্ভুক্ত হবেন। কিস্তি নেওয়া হবে ৫০০ থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত। বেসরকারি চাকরিজীবীদের জন্য -প্রগতি, অপ্রাতিষ্ঠানিক খাতের কর্মীদের জন্য-সুরক্ষা, বিদেশে থাকা বাংলাদেশীদের জন্য-প্রবাসী এবং অতি দরিদ্রদের জন্য-সমতা স্কিম চালু হবে। সমতা স্কিমের জন্য ৫০ শতাংশ চাঁদা দেবে সরকার।

বৃহস্পতিবার থেকে অনলাইন ফরম পূরণ অথবা সরাসরি সোনালী ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে নিবন্ধন করা যাবে এবং চাঁদা দেওয়া যাবে। মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমেও চাঁদা দেওয়ার সুযোগ রয়েছে।

পেনশন কর্তৃপক্ষের সূত্রগুলো জানায়, চারটি স্কিমের জন্য আলাদা চারটি হিসাব খোলা হয়েছে সোনালী ব্যাংকে। এ হিসাবগুলোতে চাঁদা জমা হবে। সোনালী ব্যাংক দিয়ে যাত্রা শুরু হলেও পরে অন্য ব্যাংকও যুক্ত হবে।

এরই মধ্যে সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা ২০২৩ এর গেজেট প্রকাশ করা হয়েছে। গত নির্বাচনী ইশতেহারে সর্বজনীন পেনশন চালুর প্রতিশ্রুতি দেয় আওয়ামী লীগ। সেটাই চালু হচ্ছে আজ। যারা চাঁদা দেবেন তারা ৬০ বছরের পর থেকে পাবেন পেনশন সুবিধা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2023 Somoyexpress.News
Theme Customized By BreakingNews