1. [email protected] : admins :
  2. [email protected] : Kanon Badsha : Kanon Badsha
  3. [email protected] : Nayeem Sajal : Nayeem Sajal
  4. [email protected] : News Editir : News Editir
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কায়েস আরজু-শিরিন শিলা “গবেট” আজ থেকে সড়ক বন্ধ করে বিশৃঙ্খলা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি প্রশ্নফাঁসকাণ্ডে ফেসে যাচ্ছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা, হারাতে পারেন চাকরি সালমান রাজের ‘বধুরে’ গানে হান্নান শাহ-এস কে মাহি সোনাইমুড়ী প্রেসক্লাবে সদস্যদের সাথে ঢাকার বার্তার চেয়ারম্যানের মতবিনিময় সভা অনুষ্ঠিত হাসপাতালে ভর্তি অভিনেত্রী সেঁজুতি খন্দকার কুখ্যাত মাদক ব্যবসায়ী জাহাঙ্গীর আলম ও তার সহযোগী জাকির হোসেন’কে গ্রেফতার করেছে র‍্যাব-৩ অনুমতি ছাড়াই বিদেশে প্রদর্শিত হচ্ছে ‘তুফান’ ফ্রান্সে সম্মাননা পেলেন তারকা দম্পতি অনন্ত-বর্ষা বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি কর্মসূচি আজ

নির্বাচনকে সামনে রেখে অবৈধ অস্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ার শঙ্কা

  • আপডেট সময় সোমবার, ২১ আগস্ট, ২০২৩

খান মেহেদী :- আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অবৈধ অস্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে। জানা যায়, বিভিন্ন সীমান্ত দিয়ে সীমান্তরক্ষীর চোখ ফাঁকি দিয়ে অবৈধ অস্ত্রের বড় বড় চালান দেশে প্রবেশ করছে। আর এসব অস্ত্র ভাড়া দেয়া হচ্ছে একশ্রেণির সন্ত্রাসীর কাছে। চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত, সিলেটের কানাইঘাট সীমান্ত, কুমিল্লা, যশোরের বেনাপোল ও হিলি সীমান্ত দিয়ে নানা ধরনের অস্ত্র ঢুকছে। ফলে সহসাই সেভেন পয়েন্ট সিক্স ফাইভ, নাইন এমএম পিস্তল, পয়েন্ট টু-টু বোরের রিভলভার সন্ত্রাসীদের হাতে পৌছে যাচ্ছে। তবে অস্ত্রের কিছু কিছু চালান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জব্দ করলেও আধুনিক যেসব অস্ত্র দেশে ঢুকছে সেগুলো রয়েছে এখনও ধরাছোঁয়ার বাইরে।

সম্প্রতি আইন-শৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান চালাতে সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়। যখন অবৈধ অস্ত্রের ব্যবহার বেড়ে যায় কিংবা বেড়ে যাওয়ার আশংকা দেখা দেয়, তখন আইনশৃংখলা বাহিনীর তরফে অস্ত্র উদ্ধার ও অবৈধ অস্ত্রধারীদের গ্রেফতারে অভিযান বা বিশেষ অভিযান চালানো হয়।

শনিবার (১৯ আগস্ট) গোয়েন্দা সংস্থার গুলশান বিভাগের একটি টিম লালবাগ থানা সংলগ্ন ৩৮/১/এ নম্বর বাসা থেকে তিনটি অবৈধ আগ্নেয়াস্ত্র ও ৩৬ রাউন্ড গুলিসহ ছাত্রদলের ছয় নেতাকে গ্রেপ্তার করে বলে জানানো হয়। গত ১৮ জুন গাজীপুরের আদাবৈ এলাকায় একটি পোশাক কারখানায় ঝুট ব্যবসার দখল নিতে প্রকাশ্যে অস্ত্রের মহড়ার ঘটনায় মহানগর আওয়ামী লীগের এক নেতার ছেলেসহ নয়জনকে একটি বিদেশি পিস্তল ও এক রাউন্ড গুলিসহ গ্রেপ্তার করে পুলিশ। গত শুক্রবার (১১ আগস্ট) রাতে সাভারের দক্ষিণ রাজাশন এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় একটি ওয়ান শ্যুটার গান উদ্ধার করেন সাভার মডেল থানার এসআই রাসেল মিয়া। অস্ত্রটি দিয়ে তিনি এক ব্যক্তিকে ফাঁসানোর চেষ্টা করেন বলে অভিযোগ পাওয়া যায়। এ বিষয়ে যথাযথ ব্যাখ্যা দিতে ব্যর্থ হওয়ায় তাকে প্রত্যাহার করে নেয়া হয়।

গত ৯ জুলাই গাজীপুরের শ্রীপুর উপজেলায় পাইপগানসহ জহিরুল ইসলাম ওরফে লিটন নামের এক স্বেচ্ছাসেবক লীগ নেতাকে গ্রেপ্তার করা হয়। গত ২৭ জুলাই ঢাকার সাভারের আশুলিয়ায় একটি রিকসার গ্যারেজে অভিযান চালিয়ে বিদেশী পিস্তল ও গুলিসহ গ্যারেজ মালিক তজিবুর রহমান সরকারকে (৫৬) ৪রাউন্ড গুলি ভর্তি একটি বিদেশী পিস্তলসহ গ্রেপ্তার করে পুলিশ। তার বিরুদ্ধে এলাকায় অস্ত্র প্রদর্শন করে ত্রাসের রাজত্ব কায়েম করার অভিযোগ রয়েছে। ২১ জুলাই রাতে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প থেকে একটি ৭ দশমিক ৬৫ এমএম পিস্তল, একটি বিদেশি রিভলবার, একটি শটগান, চারটি দেশীয় তৈরি এলজি, তিনটি দেশীয় রামদা ও গুলিসহ ছয়জনকে গ্রেফতার করে র‌্যাব। গত ২৩ জুন রাজধানীর লালবাগ এলাকা থেকে একটি দেশি পিস্তল ও একটি ম্যাগাজিনসহ রাকেশ আহম্মেদ নামের একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

আসন্ন নির্বাচন উপলক্ষে অবৈধ অস্ত্রের বাজার চাঙ্গা হয়েছে। আইনশৃংখলা বাহিনী অবৈধ অস্ত্র উদ্ধার ও অবৈধ অস্ত্র ব্যবহাকারীদের অনেককে আটক করলেও পরিস্থিতির তেমন কোন পরিবর্তন ঘটেনি।

জানা যায়, সীমান্তের কয়েকটি রুট দিয়ে দেশে অবৈধ অস্ত্র ঢুকছে। ভারতীয় অস্ত্র ব্যবসায়ীরা বিভিন্ন ক্ষুদ্রাস্ত্র পলিথিনে মুড়িয়ে স্থানীয় বাসিন্দাদের কাছে দেয় এমন তথ্য তিনি শুনেছেন। তারা সেই অস্ত্র বাংলাদেশের অভ্যন্তরে ধানখেতে পুঁতে রেখে যায়। বাংলাদেশের অস্ত্র ব্যবসায়ীরা সেই অস্ত্র নিয়ে আসে। এভাবেই অবৈধ অস্ত্র আসছে এবং দেশের বিভিন্ন এলাকায় ডাকাত, সন্ত্রাসী, ছিনতাইকারী ও কতিপয় রাজনৈতিক কর্মীদের হাতে চলে যাচ্ছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানান, চলতি বছরের প্রথম ছয় মাসে কেবল র‌্যাবের অভিযানে ৪৩৩টি অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। এসব অস্ত্রের সঙ্গে জড়িত অভিযোগে গ্রেফতার করা হয় ১৪৯ জনকে। ৬ মাসের ওই অবৈধ অস্ত্রের মধ্যে কেবল গত মে মাসে ২৪২টি অস্ত্র উদ্ধার হয়েছে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, বিগত ২০২২ সালে র‌্যাবের অভিযানে মোট ১ হাজার ৩৫২টি অস্ত্র উদ্ধার এবং ৬২৬ জনকে গ্রেফতার করা হয়। তার আগের বছর ২০২১ সালে অস্ত্র উদ্ধার ৮৪৬টি এবং গ্রেফতার ৮৫৩ জন। এ ছাড়া র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সর্বমোট ১৯ হাজার ৫৭০টি অস্ত্র উদ্ধার এবং এসব ঘটনায় ১৪ হাজার ৩৩৬ জনকে গেপ্তার করেছে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তথ্যসূত্রে জানা যায়, নিয়মিত ও বিশেষ টহলের পাশাপাশি বিজিবির নিজস্ব গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। সীমান্তে প্রতি মাসে গড়ে দুটি অবৈধ আগ্নেয়াস্ত্র নিয়ে চোরাকারবারিরা ধরা পড়ছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, সাধারণত কোনো নির্বাচনের আগে নির্বাচন কমিশন আইনশৃংখলা রক্ষাকারী কর্তৃপক্ষকে বৈধ অস্ত্র জমা রাখা ও অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনার নির্দেশ দিয়ে থাকে। নির্বাচনকে কেন্দ্র করে অবৈধ অস্ত্রের ব্যবহার যাতে না হতে পারে, সে লক্ষ্যেই নির্বাচন কমিশন এ নির্দেশ দিয়ে থাকে।

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সাইবার এন্ড স্পেশাল ক্রাইম ও ডিবি-উত্তর) খোন্দকার নুরুন্নবী বলেন, অবৈধ অস্ত্র ব্যবসায়ী কাউকেই ছাড় দেওয়া হবে না। যেসব সন্ত্রাসী পালিয়ে আছে তাদের আইনের আওতায় আনা হবে। অবৈধ অস্ত্রের ভয় দেখিয়ে ছিনতাই, চাঁদাবাজি, ডাকাতি, জমি দখল, আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা নিয়ন্ত্রণ ও নাশকতামূলক কর্মকাণ্ড করলে আইনের আওতায় আনা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, অস্ত্র চোরাকারবারিদের ব্যাপারে আইন শৃঙ্খলাবাহিনী সজাগ আছে। চোরাকারবারিরা ধরাও পড়ছে। সীমান্তে এবং দেশের সর্বত্র আইন শৃঙ্খলাবাহিনী তৎপর রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2023 Somoyexpress.News
Theme Customized By BreakingNews